অবাক কান্ড, আগুন ছুটে চলেছে কিন্তু কোন গাছ,বা ঘাসে তার কোন প্রভাব পড়ছে না-


একটি বৃহৎ পার্কে আগুন লেগেছে। কিন্তু সেই আগুনে কোন গাছ, ঘাস কিছুই পুড়ছে না, এমনকি পার্কের বসার বেঞ্চ গুলিতেও তার কোনো প্রভাব পড়ছে না। কিন্তু এই ঢেউয়ের মতো আগুন কয়েক সেকেন্ডের মধ্যে এগিয়ে যাচ্ছে লাইন বরাবর। এরকম একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। ভিডিওটি স্পেনের একটি পার্কের।
Viral video, viral video in social media,
দাবানলের একটি দৃশ্য


 স্পেনের একটি ফেসবুক ( ক্লাব মন্টেনা কালাহোরা ) এই পেজে ভিডিওটি পোস্ট করা হয়। স্থানীয় সংবাদ মাধ্যম সূত্রে খবর- এটি কোলহারা শহরের একটি পার্কের দৃশ্য। ভিডিওটিতে দেখা যায় পার্কে ঘাসের উপর সাদা আস্তরণ তৈরি হয়েছে মনে হবে যেন তুষারপাতের ফলে সাদা পাতলা বরফের আস্তরণ তৈরি হয়েছে। আসলে ঘটনাটা কি ঘটেছিল, স্থানীয় বাসিন্দাদের কথায়- এই পার্কে পপলার নামে এক প্রজাতির গাছ রয়েছে সেই গাছের বীজ পড়ে এমন সাদা আস্তরণ তৈরি হয়েছে ঘাসের উপর। কিন্তু তাতে কোনো কারণে আগুন লেগে যাওয়ায় সেটির দাবানলের মতো এগিয়ে যেতে শুরু করে। এই পপুলার গাছের বীজ কিছুটা আমাদের দেশের শিমুল গাছের তুলোর মতো হয়।
Viral video in India,viral video in social media


 কিন্তু এই আগুন এক প্রান্ত থেকে আরেক প্রান্তে এগিয়ে গেলেও আশ্চর্যের বিষয় তা ঘাস বা পার্কের কোন গাছ এই আগুন স্পর্শ করতে পারছে না, এর কারণ ওই আগুনের তেজ ও স্থায়িত্ব এতটাই কম যে সবুজ ঘাস জ্বলে উঠতে যে পরিমাণ সময় লাগে বা তাপমাত্রা দরকার ছিল তা তৈরি হয়নি, যার জন্য পপলার গাছের বীজ গুলি আগুনে পুড়তে থাকে এবং আর কোনো কিছুতেই সেই আগুন লাগেনি। তবে কোন শুকনো ঘাস বা কাঠ থাকলে তাতে হয়তো এই আগুন ছড়িয়ে পড়তে পারতো। এই ভিডিও ভাইরাল হওয়ার পর কালাহোরার মেয়র টুইট করে জানান- এই আগুন নিয়ন্ত্রিত ছিল না, এই আগুন দ্রুত ছড়ায় এবং ভয়ঙ্কর আকার ধারণ করতে পারে। তবে সেখানকার স্থানীয়দের মতে- দমকল আগুনের খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে তা নিয়ন্ত্রণে নিয়ে আসে।তবে স্থানীয় কোনো মানুষের কোনরকম ক্ষতি হয়নি যার ফলে।