করোনা পরিস্থিতিতে চরম সংঘাত বাড়ছে ভারত ও চীনের-

গোটা বিশ্বে করোনা আবহাওয়ার মধ্যে ভারতের সাথে সংঘাতে জড়াতে পারে চিন। কখনো দেখা যাচ্ছে সিকিমের নাকুলা সেক্টরে ভারতীয় সেনার সঙ্গে সংঘাতে জড়াচ্ছে চীনা সেনা। তো আবার কখনো চিনা চপার এর দেখা মিলেছে লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর।সুযোগের অসৎ ব্যবহার করাটা চীনাদের অন্যতম কাজ, সেটা আগে ও ভারতসহ অন্যান্য দেশে ও টের পেয়েছে।
India vs chaina, India coronaviras chaina

 এমন পরিস্থিতিতে ভারতীয় সেনাপ্রধান জানিয়েছেন- ভারতীয় সেনা সীমান্তে তাদের অবস্থানে অটল থাকবে। এদিকে ভারত মহাসাগরীয় নৌসেনা তাদের গতিবিধি বাড়িয়েছে কয়েক সপ্তাহে। আইএনএস জলশ্ম, আইএনএস মগর এই পুরোদস্তুর জাহাজগুলোকে মালদ্বীপ, মাদাগাস্কার সেসেলস্ এর মত দ্বীপরাষ্ট্র গুলিতে করণা ভাইরাসের বিরুদ্ধে মোকাবিলা করার জন্য পাঠানো হয়েছে।কূটনীতিবিদদের মতে- এই অঞ্চলের সবসময়ই নিজেদের প্রভাব বিস্তার করার চেষ্টা চালিয়ে যাচ্ছে বেজিং।
India vs chaina,Indian army


করোনা ছড়ানোর পরে চীনের পক্ষ থেকে ( হেলথ সিল্করুট) নামে একটি প্রকল্প শুরু করা হয়। ভারত ও যদিও তার পাল্টা এই দেশগুলিতে ওষুধ দিয়ে এবং আনুষঙ্গিকভাবে ও সহায়তা করেছে। কার সঙ্গে মালদ্বীপে আটকে থাকা ভারতীয়দের উদ্ধার করেছে।প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর বাড়তি কিছু আস্থা বর্ধক পদক্ষেপ নিয়ে আলোচনা করার কথা ছিল ভারতের সঙ্গে চীনের প্রতিরক্ষা মন্ত্রীর।
Indian Navy, India vs chaina


 কিন্তু করোনার কারনে তা হয়ে ওঠেনি।সূত্রের খবর অনুযায়ী ভিডিও কনফারেন্সে চীনের সাথে মিটিং করতে পারেন ভারতের প্রতিরক্ষা মন্ত্রী এবং তাতে চীনের সাম্প্রতিক আস্থা লঙ্ঘনের বিরুদ্ধে বক্তব্য রাখতে পারেন নয়াদিল্লি।