করোনা ভাইরাস পশু/পাখি,না মানুষের সৃষ্টি?

করোনা ভাইরাস পশু,পাখি না মানুষের সৃষ্টি -
  সৃষ্

জানোয়ারের থেকে মানুষের শরীরে নাকি মানুষের থেকে জানোয়ারের মধ্যে ছড়িয়েছে covid-19.।বিজ্ঞানী helen ও বিভিন্ন দেশের তাবড় তাবড়  বৈজ্ঞানিকরা এই ভাইরাসের উৎপত্তিস্থল জানার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। চীনের একটি এলাকায় আকাশে উড়ন্ত অবস্থায়, একটি বাদুড় মলত্যাগ করতে দেখা যায় এবং সেটি মাটিতে এসে পড়ার পর এক জংলি পশু ,সম্ভবত প্যাঙ্গোলিন সেটির ঘ্রাণ নেওয়ার ফলে এটি জঙ্গলে বাকি পশুদের সংস্পর্শে এসে তা ছড়িয়েছে বলে অভিমত জানান। সেই সংক্রমিত পশু মানুষের সংস্পর্শে আসে ও সেই কারণে তা মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে । 
Who is create coronaviras,Is coronavirus a disease?
বিশ্বের অতি দূর্লভ প্রাণী

এবার পড়ুনকরোনা মোকাবিলার সময়, সন্তান জন্ম দিয়ে নজির গড়লেন কোয়েল মল্লিক।


বৈজ্ঞানিকদের মতে এটি জানোয়ারের শরীর থেকে ছড়ায়। লন্ডনের professor andrew Collins এর  মতে এই ভাইরাস পশু,পাখির শরীর থেকে দ্রুত ছড়িয়েছে তার মধ্যে অন্যতম বাদুড়কেই ধরা হয়েছে, কিন্তু আমরা এই ভাইরাসের সম্পর্কে কতটুকু জানবো যতক্ষণ না ভাইরাসের উৎপত্তি কোথা থেকে তা সঠিক বোঝা যায়। এটা তো সম্পূর্ণ অনুমান ভিত্তিক ই।




 লন্ডন কলেজের professor Kim jonas জানান বাদুড়ের জীবন বিভিন্ন রকম ভাবে বদলায়। এই প্রাণীদের যখন রোগ হয়, তখন তা সমগ্র জাতির উপর তার প্রভাব পড়ে, অন্যান্য বিজ্ঞানীর মতে এরা স্তন্যপায়ী হয়, তাই তা সরাসরি সংক্রমিত বা কারোর দ্বারা সংক্রমিত হতে পারে খুব সহজেই। আবার কিছু বৈজ্ঞানিকদের ধারণা, প্রায় বিলুপ্ত প্রজাতির এক প্রাণীর শরীরে প্রথম করোনাভাইরাস পাওয়া যায়। চীনের উহান শহরে সেই প্রাণীটি হল প্যাঙ্গোলিন (pangolin)।



 প্যাঙ্গোলিন এর সম্পর্কে জানা যায় গোটা বিশ্বে এই প্রাণীর চাহিদা অসামান্য, এশিয়া মহাদেশে এর চাহিদা সবচেয়ে বেশি।প্যাঙ্গোলিন এর মাংস খুব জনপ্রিয়, চীনে বিভিন্ন রোগের ওষুধ তৈরিতেও ব্যবহার করা হয় এই প্রাণী। এই প্রাণীদের কোথা থেকে নিয়ে আসা হয়েছিল তা এখনো স্পষ্ট নয়, বিশেষজ্ঞদের মতে চীনের মাংসের বাজারে এই ভাইরাস ছড়ানোর অন্যতম ভূমিকা আছে, ভাইরাস থেকে বাঁচতে ওখানের এই মার্কেট দ্রুত বন্ধ করে দেয়া হয় বলে জানা যায়। এই মার্কেটে উট,ভেড়া,বিচা, জংলি ইঁদুর, হায়না, কচ্ছপ,বিভিন্ন প্রজাতির পাখি ও বিভিন্ন জানোয়ারের মাংস পাওয়া যায়। বাদুড়ের মাংস পাওয়া যায় কিনা তা পষ্ট করে জানায়নি চীন। এখন এটা আমাদের জানা খুবই জরুরী কোন প্রাণীর শরীর থেকে কোথায় কীভাবে রোগ সংক্রমিত হয়েছে, তা মানব সমাজের জানা অত্যন্ত জরুরী।

ধন্যবাদ