দীর্ঘদিন ধরে লকডাউন চলছে দেশব্যাপী গোটা বিশ্বে। ভারতে এবার চতুর্থ লকডাউন শেষ হয়ে পঞ্চম লকডাউন এ পড়তে চলেছে। দেশবাসীর প্রশ্ন ছিল পঞ্চম হবে কি, হবে না? কিন্তু শেষ পর্যন্ত কেন্দ্র থেকে জানানো হয়েছে পঞ্চম দফার লকডাউন হবে, কিন্তু তা কিছুটা অন্যভাবে। এই লকডাউন শুধু কনটেইনমেন্ট জোনের পক্ষে আগামী 30 শে মে পর্যন্ত কার্যকরী হবে। বাকি জায়গায় লকডাউন ধীরে ধীরে শিথিল করে দেওয়া হবে। এবার জেনে নেয়া যাক কোথায় কি কি লকডাউন বিধি ধার্য করা হয়েছে-


১নং- ১লা জুন থেকে কনটেনমেন্ট জোন-এ শ্রেণীভূক্ত এলাকাতে লকডাউনে পুরোপুরি ভাবে সব বন্ধ থাকবে। তবে কনটেনমেন্ট-বি তে সবকিছু খোলার নির্দেশ দেওয়া হয়েছে।তার সঙ্গে মন্দির, মসজিদ, গির্জা খোলার অনুমতি দেওয়া হয়েছে।

২নং- ৮ই জুন থেকে খুলতে পারে হোটেল-রেস্তোরাঁ, শপিং মল। তবে স্বাস্থ্যমন্ত্রীকে তরফ থেকে পড়ে এব্যাপারে আবারও আলোচনা হবে।
Lockdown 5.0, lockdown in Kolkata, lockdown in howrah
এবার পড়ুনকরোনা পরিস্থিতিতে চরম সংঘাত বাড়ছে ভারত ও চীনের...

৩নং- স্কুল-কলেজ,শিক্ষাপ্রতিষ্ঠান টিউশনি কোচিং সেন্টার খোলার ব্যাপারে সম্ভবত জুলাই মাসে কেন্দ্র ও রাজ্যের মধ্যে আলোচনার ভিত্তিতে গঠন করা হবে।

৪নং- এই পর্যায়ে পরিস্থিতি বিবেচনা করে আন্তর্জাতিক বিমান, সিনেমা হল, মেট্রোরেল, মাল্টিপ্লেক্স, সুইমিংপুল, বিনোদন পার্ক খোলা হবে বলে জানানো হয়েছে। কিছু নির্দিষ্ট সংখ্যক পরিষেবা চালু থাকবে দেশে।
Lockdown in Kolkata, lockdown in howrah, lockdown 5.0


৫নং- পহেলা জুন থেকে অন্তঃরাজ্য যাতায়াত
 করা যাবে কোন পাস ছাড়াই। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি গাইডলাইন তৈরি করবে।

৬নং- নাইট কারফিউয়ের সময় কমিয়ে রাত ন'টা থেকে ভোর পাঁচটা অবধি করা হয়েছে। আগে যেটা ছিল সন্ধ্যে সাতটা থেকে সকাল সাতটা পর্যন্ত।

৭নং- শ্রমিক স্পেশাল ট্রেন,বিশেষ ট্রেন, বিশেষ বিমান পরিষেবা যেমন চলছে তেমনি চলবে।
Lockdown in howrah, lockdown in Medinipur,


সরকারি সূত্রের খবর রাজ্য সোমবার থেকে লকডাউন এর সময়সীমা সংক্রান্ত নির্দেশ পরিবর্তন করতে পারেন। তবে রাজ্য সরকার কন্টেন মেনশন এর বাইরের এলাকা খুলে দেওয়ার যে নীতি নিয়েছিল, এবার সেই পথে হাঁটলো কেন্দ্র। এতদিন কেন্দ্র রেড, অরেঞ্জ, গ্রীন জোন ঘোষণা করে লকডাউন এর নীতি নিয়োগ করেছিলেন। কিন্তু এবারে কেন্দ্র সরকার ও শুধুমাত্র রেড জোন এলাকাতেই লকডাউন কড়াকড়ি ভাবে কার্যকর করেছেন।