কিছুদিন আগে সুপার সাইক্লোন আমফানের তান্ডবে লন্ডভন্ড হয়ে গিয়েছিল পশ্চিমবঙ্গ ও ওড়িশার বেশকিছু জেলা। কিন্তু তার রেশ কাটতে না কাটতেই আবার ঘূর্ণিঝড়ের আভাস দিল দিল্লির মৌসম ভবন। আবহাওয়া দপ্তর সূত্রে খবর আরব সাগরের উপর একটি ঘূর্ণাবর্ত শক্তিশালী হয়ে উঠেছে, তবে সেটি গুজরাট, মহারাষ্ট্র এই দুই রাজ্যে আছড়ে পড়তে পারে বলে জানানো হয়। তাই এই দুই রাজ্যের সর্তকতা জারি করা হয়েছে।
Weather in Kolkata, weather in Maharashtra, weather in Gujarat


 পশ্চিমবঙ্গ, ওড়িশার অতি প্রবল ঘূর্ণিঝড় আমফানের তাণ্ডবের থেকে শিক্ষা নিয়ে শুরু করা হয়েছে আগাম প্রস্তুতি।ইতিমধ্যেই দুই রাজ্যের মৎস্যজীবীদের আগামী 5 জুন পর্যন্ত সমুদ্রে মাছ ধরতে যাওয়া নিষেধ করা হয়েছে। মৌসম ভবন এর তরফ থেকে জানানো হয় আরব সাগর ও লাক্ষাদ্বীপের এলাকার দক্ষিণ-পূর্ব ও সংলগ্ন পূর্ব-মধ্য অঞ্চলে একটি  নিম্নচাপ বলয়ের সৃষ্টি হয়।আগামী 24 ঘণ্টায় নিম্নচাপে পরিণত হবে এবং আরও 24 ঘণ্টার মধ্যে সেটি সাইক্লোন বা ঘূর্ণিঝড়ে পরিণত হবে।
Weather in Howrah, weather in Kolkata, weather in India


 ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে উত্তরের দিকে এগিয়ে যেতে পারে। ৩রা জুন সেটি আছড়ে পড়তে পারে মহারাষ্ট্র ও গুজরাট উপকূলে।ঘূর্ণবাতের জেরে এই দুই রাজ্যে ঝড়ো হাওয়া সঙ্গে ভারিও অতি ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দপ্তর এর মতে মহারাষ্ট্রে উত্তর ও দক্ষিণ উপকূলীয় এলাকায় ১জুন থেকে ৪জুন অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে এবং গুজরাট দমন দিউ কিছু এলাকায় জুন থেকে জুন ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সরকারের তরফ থেকে বিপর্যয় মোকাবিলার যথেষ্ট ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানানো হয়।
Weather update, weather updates,nisargo cyclone,


 এবারের এই ঝড়টির নাম রাখা হয়েছে নিসর্গ। এমনিতেই ভারতের মধ্যে মহারাষ্ট্র ও গুজরাটের করোনা আক্রান্তের সংখ্যা লাফিয়ে বাড়ছে, তার ওপরেই ঘূর্ণিঝড় নিসর্গ। এই ঘূর্ণিঝড় ঘন্টায় 150 থেকে 125 কিলোমিটার বেগে বইতে পারে বলে জানানো হয় মৌসম ভবন এর তরফ থেকে। তবে নিসর্গ এর গতি সম্পর্কে যথেষ্ট কম। তাও এই খবর স্বস্তি দিচ্ছে না স্থানীয় প্রশাসনকে।

এবার পড়ুনপঞ্চম লকডাউন এ কি কি খুলবে আর কি খুলবে না, জেনে নিন তারাতারি......