চলে এসেছে আমফান.....


বাংলার প্রায় কাছাকাছি চলে এসেছে সুপার সাইক্লোন আমফান। কলকাতাসহ দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় সর্তকতা অবলম্বন করা হয়েছে ইতিমধ্যেই। এই ভয়ানক ঘূর্ণি ঝড়ের তাণ্ডবে নাজেহাল হয়ে পড়বে সমস্ত মানব জীবন। সর্তকতা অবলম্বন করুন কেউ বাড়ির বাইরে বেরোবেন না। প্রবল গতিতে প্রায় 12 ঘন্টা ধরে তাণ্ডব চালাবে এই ঘূর্ণিঝড়। আমফানের কবলে সবচেয়ে বেশি পরবে দুই 24 পরগনা ও পূর্ব মেদিনীপুর।
Weather in Howrah, weather in Kolkata, amphan cyclone


 আর তারপরেই থাকবে কলকাতা হাওড়া হুগলি ও পশ্চিম মেদিনীপুর। তারপরে নদিয়া মুর্শিদাবাদ হয়ে বাংলাদেশে প্রবেশ করে প্রবল নিম্নচাপের সৃষ্টি হবে। 155 থেকে 180 কিলোমিটার প্রতি ঘন্টা বেগে আছড়ে পড়বে ঘূর্ণিঝড়।আলিপুর আবহাওয়া দপ্তর এর মধ্যে বুধবার বিকেল থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত এই ঝড়ের তান্ডব চলবে। সঙ্গে চলবে ভারী, অতি ভারী ও প্রবল বৃষ্টিপাত। দীঘা উপকূল ভাগের এই ঢেউয়ের উচ্চতা হবে প্রায় 3 থেকে 4 মিটার। কলকাতা হাওড়া হুগলি ও পশ্চিম মেদিনীপুর এই জেলাগুলিতে ঝড়ের গতি থাকবে 110 থেকে 120 কিলোমিটার বেগে।
Amphan cyclone update, weather in Howrah,

 আর তার সঙ্গে নদিয়া মুর্শিদাবাদ ঝড়ের গতি থাকবে 70 থেকে 80 কিলোমিটার, 90 কিলোমিটার হতে পারে সর্বোচ্চ।আর পশ্চিমবঙ্গের অন্যান্য জেলাগুলিতে এই ঝড়ের গতিবেগ থাকবে 40 থেকে 55 কিলোমিটার প্রতি ঘন্টায়, সঙ্গে চলবে মাঝারি অতি ভারী বৃষ্টিপাত। বাংলাদেশ এই ঝড় প্রবেশ করবে বৃহস্পতিবার বিকেলে। তবে আজ থেকেই চলবে নিম্নচাপ। উত্তরবঙ্গ তিন জেলায় হালকা মাঝারি বৃষ্টিপাত হবে বলে জানান আলিপুর আবহাওয়া দপ্তর। আলিপুর আবহাওয়া দপ্তর এর মতে গত দু'বছরে বঙ্গোপসাগরের উপর সৃষ্টি হওয়া দুই প্রাক-বর্ষা ঘূর্ণিঝড়। গতবছর বঙ্গোপসাগরের উপর সৃষ্টি হয়েছিল ঘূর্ণিঝড় ফণী, আর এ বছর আমফান। আমফান শব্দের অর্থ হলো আকাশ, এই ঘূর্ণিঝড়ের নামকরণ করেছেন থাইল্যান্ড।