প্রতিভা তুলতে মাঠে নেমে পড়লেন দুই কিঃবদন্তি। বাংলার দাদা আর বাংলার জামাইরাজা। দু’জনের যুগলবন্দিতে প্রতিভাবান খেলোয়াড় তুলে আনার কাজ শুরু হয়ে গেল সারা বাংলা জুড়ে। করোনা আতঙ্ককে দূরে সরিয়ে।ক’দিন আগে থেকেই জেএসডব্লিউ সিমেন্টের বহুল প্রচারিত বিজ্ঞাপনে দেখা গিয়েছে সৌরভ গঙ্গোপাধ্যায় ও সুনীল ছেত্রীকে। ক্রিকেটের প্রাক্তন জাতীয় অধিনায়কের সঙ্গে ফুটবলের বর্তমান জাতীয় অধিনায়ককে রেখে শুধু প্রচারই নয়, খেলার উন্নয়নেও হাত লাগিয়েছে বেঙ্গালুরুর জিন্দাল গ্রুপ।
Sourav Ganguly latest news, Sourav Ganguly birthday,

 ‘জেএসডব্লিউ সিমেন্ট ড্রাইভিং গোলস’ নামের এই প্রজেক্টের লক্ষ্য অনূর্ধ্ব ১২ বছর বয়সী প্রতিভাবান ছেলেমেয়েদের তুলে এনে তাদের সঠিক মঞ্চে জায়গা করে দেওয়া। সে জন্যই আপাতত বাংলার পাঁচ জায়গায় পাঁচটা ওয়ার্কশপ করা হচ্ছে। চলতি সপ্তাহেই যা শুরু হবে বসিরহাটের নিউ বাণী সঙ্ঘের মাঠে। তারপর হবে বারাসতের একটি অ্যাকাডেমিতে। সামাজিক দূরত্ব নীতি বজায় রেখে ২৫-৩০ জন অনূর্ধ্ব শিক্ষার্থীকে নিয়ে এই ওয়ার্কশপ করার অনুমতিও দিয়েছে পুলিশ প্রশাসন। এই দুটি জায়গায় হয়ে যাওয়ার পর বাঁকুড়া, শ্রীরামপুর, হাওড়াতেও তা হওয়ার কথা অগস্টের মধ্যেই।ফুটবল ও ক্রিকেট দুটি খেলারই প্রতিভাবান বাছা হবে ওয়ার্কশপে।

Sourav Ganguly birthday, Sourav with Sania Mirza

 ক্রিকেটের শিক্ষার্থীদের ভিডিয়ো টিপস দেবেন সৌরভ। যে টিপসের ভিডিয়ো শুটিংও সম্প্রতি হয়ে গিয়েছে সৌরভের বেহালার বাড়িতে। আর ফুটবলারদেরও একইভাবে টিপস দেবেন সুনীল। প্রাথমিকভাবে শিক্ষার্থীদের মধ্যে থেকে প্রতিভা বাছাই করবেন ক্রিকেটে আব্দুল মুনায়েম, সঞ্জয় দাস আর ফুটবলে দীপেন্দু বিশ্বাস, সুপ্রিয় দাশগুপ্ত ও লাল্টু দাস।সেরা প্রতিভাবান ফুটবলাররা বেঙ্গালুরু এফসির অ্যাকাডেমিতে খেলার সুযোগ পাবে।

Sourav Ganguly with Sunil chhetri
 একইভাবে প্রতিভাবান ক্রিকেটারদের জায়গা হতে পারে জিন্দালদের আইপিএল টিম দিল্লি ক্যাপিটালসের গ্রাসরুট শিবিরে। অ্যাকাডেমিতে নেওয়ার চূড়ান্ত বাছাইয়ে হাজির থাকবে।প্রতিভা বাছাইয়ের জন্য বাংলাকে অগ্রাধিকার দেওয়ার প্রথম কারণ সৌরভের যোগদান। দ্বিতীয় কারণ জেএসডব্লিউ-এর সিমেন্ট কারখানা আছে বাংলার শালবনিতে। সেখানে তাদের একটা ফুটবল অ্যাকাডেমিও আছে। সৌরভ গাঙ্গুলী থাকলে সবই সম্ভব।