আবারো ভারতের সেনাবাহিনীর উপর হামলা করল চিন।যুদ্ধবিরতি লঙ্ঘন করলো প্রতিবেশী রাষ্ট্র চিন। সোমবার রাত্রে লাদাখে চিন-ভারত সীমান্তে দুই পক্ষের সেনার গুলি বিনিময়ের সময়ে প্রাণ হারালেন ভারতীয় সেনার ১ আধিকারিক ও ২ জ‌ওয়ান।
India chaina border,Indian army vs chaina army

মঙ্গলবার ভারতীয় সেনা জানায়, লাদাখের গালোয়ান উপত্যকা থেকে পিছিয়ে আসছিল ভারতীয় সেনা। সেই সময় অতর্কিতে গুলিবর্ষণ শুরু করে অপরপ্রান্তে চিনের সেনা। আত্মরক্ষার্থে পাল্টা গুলি চালনা করে ভারতীয় সেনা। চিনের গুলিতে শহিদ হয়েছেন ভারতীয় সেনার ১ আধিকারিক ও ২ জ‌ওয়ান। অন্য দিকে চিনকেও প্রত্যুত্তর দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।দু’পক্ষের উঁচুতলার অফিসারেরা পরিস্থিতি নিয়ন্ত্রণে বৈঠক করছেন।সেনা সূত্রের খবর, ভারতীয় তিন সেনার মৃত্যুর পাশাপাশি ১১ জন আহত হয়েছেন।


 বেজিংয়ের দাবি, ভারতীয় সেনার আক্রমণে চিনের পাঁচ সেনা নিহত হয়েছে। ৪৫ বছর পরে চিনা হামলায় ভারতীয় সেনার ভারতীয় সেনার মৃত্যুর ঘটনা ঘটল। ১৯৭৫ সালে অরুণাচল প্রদেশের চিন টুলুং লায় অসম রাইফেলসের টহলদার বাহিনীর উপর হামলা চালিয়ে চার জওয়ানকে খুন করেছিল চিনসেনা।পরিস্থিতি সম্পর্কে অবহিত করা হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। চিনের বিদেশমন্ত্রকের তরফে এদিন এক বিবৃতিতে ভারতকে হুঁশিয়ারি দিয়ে বলা হয়েছে, ‘একতরফা পদক্ষেপ করবেন না।’মে মাসের গোড়াতেই পূর্ব লাদাখের গলওয়ান উপত্যকা, নাকু লা এবং প্যাগং লেকের উত্তরপ্রান্তে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) পেরিয়ে ভারতীয় এলাকায় কয়েক কিলোমিটার অনুপ্রবেশ করে চিনা ফৌজ ঘাঁটি গেড়ে বসে। খবর পেয়ে তাদের মুখোমুখি মোতায়েন হয় ভারতীয় সেনা। 


তার পর থেকে দফায় দফায় সেনাস্তরের বৈঠকেও জট কাটেনি। বেশ কয়েকবার দু’তরফের হাতাহাতির ঘটনাও ঘটেছে। সেনা সূত্রের খবর, ৬ জুনের বৈঠকের পরে নাকু লায় দু’পক্ষ কিছুটা পিছিয়ে আসে। পিপি-১৫ এবং হট স্প্রিং এলাকাতেও চিন সেনা কিছুটা পিছু হটে যায়। অন্য এলাকাগুলিতে এখনও উত্তেজনা প্রবল।