ভারতের সীমানায় প্রায়শই ঢুকেই চলেছে চীন। আর একদিকে ভারতের সঙ্গে শান্তি বজায় রাখার আলোচনায় অংশ নিচ্ছে লাল ফৌজ। আবার অন্যদিকে ক্রমাগত বেয়াদপি করে চলেছে তারা। সীমান্তে উস্কানিমূলক কাজ থামায়নি চিন। তাদের উদ্দেশ্য যে আসলে কী, তা এখনও বোঝা যাচ্ছে না। সীমান্তে উত্তেজনা প্রশমনের কোনও লক্ষ্য যে তাদের নেই সেটা কাজে কর্মে বুঝিয়ে দিচ্ছে পিপলস লিবারেশন আর্মি।
India chaina border news,

 এবার ভারতীয় ভূখণ্ডে নিজেদের মানচিত্র ও লিপি এঁকে দিয়েছে চিন সেনা। উপগ্রহ চিত্রে ধরা পড়েছে প্যাংগং লেকের ফিঙ্গার ৪ ও ফিঙ্গার ৫-এ নিজেদের মানচিত্র ও লিপি এঁকে রেখেছে তারা। এই দুটি এলাকা ভারতীয় ভূখণ্ডের মধ্যে পড়ে।উপগ্রহ চিত্রে আরও দেখা যাচ্ছে, ওই এলাকায় অসংখ্য অস্থায়ী ক্যাম্প তৈরি করেছে চিন সেনা। সাজোঁয়া গাড়ি ও অস্ত্রসস্ত্র মজুত করেছে তারা। তার মানে কি তলে তলে যুদ্ধের সবরকম প্রস্তুতি সেরে রাখছে লাল ফৌজ! নাকি ভারতকে চাপে রাখতেই এমন কাণ্ডকারখানা করে চলেছে তারা!
India-China border issue latest News

প্যাংগং লেকের ফিঙ্গার ১ থেকে ৮ পর্যন্ত টহল দেয় ভারতীয় সেনা। কিন্তু চিন এবার দাবি করছে, ফিঙ্গার ৪ থেকে ৮ পর্যন্ত তাদের এলাকা। তাই ভারতীয় সেনাকে বাধা দেওয়া হচ্ছে। তবে নিজেদে এলাকার দখল কোনওভাবেই ছাড়তে চাইছে না ভারত। আর ওদিকে চিন যেন জমি মাফিয়াদের মতো ব্যবহার করে যাচ্ছে।৮১ মিটার লম্বা ও ২৫ মিটার চওড়া এলাকাজুড়ি নিজেদের মানচিত্র ও লিপি এঁকে রেখেছে চিন। মনে করা হচ্ছে, নেহাত উস্কানি দিতেই ওই এলাকায় এমন কাজ করছে চিন। কারণ তারাও জানে ওই এলাকায় দখল নেওয়া এত সোজা নয়। প্যাংগং লেকের ওই এলাকা পুরোপুরি ভারতের দখলে।
india-china border news

 তবুও চোরের মতো ঢুকে ওই এলাকায় মানচিত্র এঁকে দিয়েছে চিনের সেনা। ম্যান্ডারিন ভাষায় ওই এলাকায় লিখেছে চিনের সেনা। সবই ধরা পড়েছে উপগ্রহ চিত্রে। ভারতের ভুখন্ড থেকে পিছু না হটলে তার পরিনতি যে ভয়ঙ্কর হবে তা সাফ জানিয়ে দিয়েছেন ভারত সরকার।