নিজস্ব সংবাদদাতা-ভারতীদের জন্য খুশির খবর। চুক্তির চার বছর পর আজ প্রথম পর্বে পাঁচটি রাফাল যুদ্ধ বিমান হাতে পাচ্ছে ভারত। সোমবারই ফ্রান্স থেকে ভারতের উদ্দেশে রওনা দিয়েছিল সেগুলি। বুধবার দুপুর ২টো নাগাদ হরিয়ানার অম্বালা বায়ুসেনা ঘাঁটিতে নামবে ওই পাঁচটি অত্যাধুনিক যুদ্ধবিমান। ‘অতিথি’দের ঘিরে এই মুহূর্তে সাজো সাজো রব পড়ে গিয়েছে অম্বালা বায়ুসেনা ঘাঁটি এবং সংলগ্ন এলাকায়। রাফাল এসে পৌঁছনোর আগে নিশ্ছিদ্র নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে অম্বালা বায়ুসেনা ঘাঁটিকে। বায়ুসেনা ঘাঁটি সংলগ্ন এলাকায় জারি হয়েছে ১৪৪ ধারা। একসঙ্গে চার জনের বেশি মানুষ জমায়েত করতে পারবেন না সেখানে। ড্রোন ওড়ানো, ছবি তোলা এবং ভিডিয়ো রেকর্ড করার উপরও নিষেধাজ্ঞা বসানো হয়েছে।

ভারতে চলে এসেছে আকাশ পথে সবচেয়ে বড় বিধ্বংসী যুদ্ধবিমান রাফাল... Rafale India live update


পাক সীমান্ত থেকে ২০০ কিলোমিটার দূরে অবস্থিত অম্বালা বায়ুসেনা ঘাঁটিতে এ দিন হাজির থাকছেন বায়ুসেনা প্রধান এয়ার মার্শাল রাকেশকুমার সিংহ ভাদৌরিয়া। ফ্রান্সের সঙ্গে রাফাল চুক্তি স্বাক্ষরিত হওয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল তাঁর। এ দিন সেখানে রাফাল যুদ্ধবিমানগুলিকে স্বাগত জানাবেন তিনি। তার জন্য আশেপাশের এলাকাগুলিকেও সতর্ক করে দেওয়া হয়েছে। অম্বালা বায়ুসেনা ঘাঁটি সংলগ্ন ধুলকোট, বলদেব নগর, গরনালা এবং পঞ্জখোরা গ্রামেও ১৪৪ ধারা জারি করা হয়েছে। ছাদে উঠতে নিষেধ করা হয়েছে গ্রামবাসীদের। স্থানীয় এক বিধায়ক আবার গ্রামবসীদের মোমবাতি জ্বালিয়ে রাফাল যুদ্ধবিমানগুলিকে স্বাগত জানানোর নির্দেশ দিয়েছেন।

ভারতে চলে এসেছে আকাশ পথে সবচেয়ে বড় বিধ্বংসী যুদ্ধবিমান রাফাল... Rafale India live update


২০০৭ সালে ইউপিএ সরকারের আমলেই ফ্রান্সের দাসোঁ এভিয়েশনের কাছ থেকে ১২৬টি রাফাল যুদ্ধবিমান কেনার চুক্তি হয়েছিল। কিন্তু নরেন্দ্র মোদীর ক্ষমতায় আসার পর দাসোঁর সঙ্গে নতুন করে চুক্তি হয় ভারতের। ঠিক হয় তাদের কাছ থেকে ৩৬টি রাফাল যুদ্ধবিমান কেনা হবে। সেই বাবদ ৫৯ হাজার কোটি টাকার চুক্তি স্বাক্ষরিত হয়। মোদী সরকারের এই চুক্তি নিয়ে সরব হয় কংগ্রেস-সহ বিরোধীরা। অভিযোগ ওঠে, ইউপিএ আমলের চুক্তি অনুযায়ী বিমান পিছু যেখানে ৫৭০ কোটি টাকা দাম পড়ছিল, নয়া চুক্তি করার পর বিমান পিছু দাম পড়ছে ১৬৭০ কোটি টাকা করে। অনেক বেশি দামে চুক্তি করা এবং অনিল অম্বানীর সংস্থাকে বিমান তৈরির বরাত পাইয়ে দেওয়া নিয়ে সেই সময় বিরোধীদের অক্রমণের মুখে পড়ে মোদী সরকার।সেই বিতর্ক কাটিয়েই আজ ফ্রান্স থেকে ভারতে এসে পৌঁছচ্ছে পাঁচটি রাফাল যুদ্ধবিমান। 

ভারতে চলে এসেছে আকাশ পথে সবচেয়ে বড় বিধ্বংসী যুদ্ধবিমান রাফাল... Rafale India live update


গতকাল ভারতীয় বায়ুসেনার তরফে বেশ কিছু ছবি প্রকাশ করা হয়। তাতে দেখা যায়, মাটি থেকে ৩০ হাজার ফুট উঁচুতে, আকাশেই একটি ফরাসি ট্যাঙ্কার থেকে জ্বালানি ভরা হচ্ছে রাফালে। ভারতে আসার আগে সংযুক্ত আরব আমিরশাহির আল ডাফরায় ফরাসি বায়ুসেনা ঘাঁটিতে এক বার নামে রাফাল বিমানগুলি। সেখান থেকে এ দিন বিকেলে ভারতে এসে পৌঁছনোর কথা। রাফালের সঙ্গে ফরাসি বায়ুসেনার দু’টি এ৩৩০ ফিনিক্স এমআরটিটি জ্বালানি বিমানও রয়েছে। করোনা পরিস্থিতি সামাল দিতে তার মধ্যে একটিতে ৭০টি ভেন্টিলেটর ও ১ লক্ষ টেস্ট কিট রয়েছে। রয়েছেন ১০ জন স্বাস্থ্যকর্মী ও চিকিৎসকের একটি দলও।